রান্নাঘরের কাজ সহজ করতে কিছু কিচেন আইটেমের নাম, দাম ছবি | কফি মিক্সার, কিচেন ক্লিনার, পিঠা মেকার

গৃহিণীদের সারাদিনের বেশিরভাগ সময় কাটে রান্নাঘরে।যারা পুরানো রাধুনি আমাদের মা,চাচী এনারা রান্নাঘরের কাজ করতে করতে বেশ দক্ষ হলেও যারা নতুন গৃহিণী তারা কিন্তু রান্নাঘরের কাজ পারলেও শুরুতে সব কিছু সামলে নিতে একটু হিমশিম খেয়ে যায়।

তবে আগের দিনে বউদের কাজ সব নিজ হাতেই করতে হতো যতোকষ্টই হোক।কাজ সহজে করার মতো তেমন কোন আধুনিক জিনিস পত্র তেমন পাওয়া যেতো না। কিন্তু বর্তমানে বাজারে, সুপার শপে কিংবা বিভিন্ন অনলাইন পেজে রান্নাঘরের কাজকে সহজ করতে বিভিন্ন কুকারিজ এবং কিটেন আইটেম পাওয়া যায়। দামের ক্ষেত্রেও হাতের নাগালে।

নতুন গৃহিণীদের রান্নাঘরের কাজ সহজ করতে আজ কিছু কিচেন আইটেমের সাথে পরিচয় করিয়ে দিবো যা আপনাদের কাজকে সহজে করতে সাহায্য করবে।

ছবিঃ পিঠা মেকার


এবার মূল লেখা শুরু করা যাক।

কিচেন ক্লিনার স্প্রে

কিচেন ক্লিনার একটি স্প্রে আইটেম। এই স্প্রে দিয়ে আপনি আপনার রান্নাঘর পরিস্কার রাখতে পারবেন। রান্নাঘরে তেল ময়লা চিটচিটে ভাবে বেশি হয়ে থাকে।বিশেষ করে চুলার আশ পাশ, সিং,বেসিন।আর এমন ময়লা পরিস্কার করতে অনেক ঝামেলা আর কস্টের ব্যাপার।কিন্তু এই কিচেন ক্লিনার স্প্রে আপনার রান্নাঘর সহ আপনার ঘরের ময়লা জিনিস পরিস্কার করতে সাহায্য করবে।


এই স্প্রে দ্বারা আপনি আপনার রান্নাঘর, রান্নকরার প্রয়জনিও সরঞ্জাম, দেয়াল, লেদার, কমোড, টাইলস, বেসিন সব কিছু পরিস্কার করুন সহজেই!আপনার বাসার যেকোনো কিছু পরিস্কার করতে ব্যাবহার করুন!

এটি হতে পারে আপনার তেল কাস্টে বা সব কিছু উঠানোর পারফেক্ট সলিউশন।
এটা দিয়ে সব কিছুই পরিষ্কার করতে পারবেন।
এটি ফোম তাই অল্প পরিমানে দিলেই কাজ করবে!


  • কিচেন ক্লিনার ৫০০ এম এল পরিমাণ থাকে।
  • দাম ৪০০-৫০০ টাকার ভিতর।
  • Kitchen Cleaner Spry...
  • ব্যবহারের পূর্বে ভালো করে ঝাকিয়ে নিতে হবে ,
  • স্প্রে করার 10-15 মিনিট পর পরিস্কার করতে হবে,
  • যেকোনো তৈলাক্ত ময়লা পরিষ্কার হবে।
তাই রান্নাঘর পরিস্কার এবং চকচকে রাখতে কিচেন ক্লিনার স্প্রে ব্যবহার করতে পারেন।

পিঠা মেকার

  • দাম:৩৫০-৫০০ টাকার ভিতর।

নতুন নতুন গৃহিণীরা মোটামুটি রান্না বান্না পারলেও অনেকেই পিঠা বানতে তেমন পারদর্শী না।কিন্তু পিঠা খেতে কার না ভালো লাগে।আর পরিবার সবাই কে নিজ হাতে পিঠা পুলি বানিয়ে খাওয়ানোর মজাই আলাদা।যারা পিঠা বানানোতে একদমই নতুন তারা এই পিঠা মেকার ব্যবহার করতে পারেন। পিঠা মেকারের ছাঁচ টা মূলত পুলি পিঠার ছাঁচের তৈরি।তবে এটি দিয়ে ছোট সাইজের রুটি,পুরি,মমো বানিয়ে নিতে পারবেন।




এক চাপেই তৈরি হবে লুচি-পুরী, কিংবা ছোট রুটি!আর এক চাপেই তৈরি হবে পিঠা !সম্পূর্ণ ম্যাজিক এর মত ২০ জনের কাজ একসঙ্গে করতে পারে এই পিঠা মেকার।
এই ছাঁচটি ব্যাবহার করে নিমেষেই তৈরি করে ফেলুন প্রিয়জনের পছন্দের বিভিন্ন ধরনের পুরি, লুচি, কুলি পিঠা/ পুরি পিঠা বা মোমো।

যারা একদমই নতুন পিঠা,পুরি বানাতে পারেন না তারাও খুব সহজে বানিয়ে নিতে পারবেন এমনকি বাসার ছোট বাচ্চারা এই পিঠা মেকার দিয়ে পিঠা বানিয়ে আপনাকে সাহায্য করতে পারবে।


এই পিঠা মেকার টি প্লাস্টিকের তৈরি।ওজনে হালকা।সহজে বহন যোগ্য।ডিশ ওয়াশ দিয়ে সহজেই পরিস্কার করে নেওয়া যাবে।

স্টেইনলেস ওয়েল পট


অনেক সময় আমাদের রান্নার পর বা কোন কিছু ভেজে নেওয়ার পর অনেক তেল বেঁচে যায়। কিন্তু তাতে খাবারে কিছু পোরা অংশ থাকে বা হলুদ লবণ পোরা থাকে যার জন্য আমরা আর ওই তেল ব্যবহার করতে চাইনা বা ব্যবহার করলেও ওই তেল ছেঁকে নিতে অনেক ঝামেলা করতে হয়।ক্ষতিকর পদার্থ গুলো তেল থেকে লাদা করে বিশুদ্ধকরন করতে ব্যবহার করুন অয়েল ফিল্টার জগ।

এই সমস্যা দূর করতে আপনি এই স্টিলনেস ওয়েল পট ব্যবহার করতে পারেন।তাতে করে রান্নার তেল আর হবে না অপচয় ।


রান্না শেষে গরম তেল ছেঁকে রাখা যাবে
যেকোন কিছু ভাজা করার পর অবশিষ্ট তেল সংরক্ষণ করে পরে ব্যবহার করতে পারবেন।আর এটি কেবল মাত্র তেল ছাঁকার কাজেই ব্যবহার করতে পারবেন এমন না।এটি দিয়ে গরম চা,দুধ ও পানি ছেঁকে সংরক্ষণ ও পরিবেশন করতে পারবেন।
  • এটি স্টেইনলেস স্টিলের তৈরি তাই জং মরিচা ধরবে না।
  • খুবই মজবুত।
  • দেখতেও অনেক সুন্দর।
  • দাম: ৬০০-৭৫০ এমন


অয়েল ডিসপেন্সার বোতল


রান্নাঘরের রান্না বান্নার প্রধান উপাদান হলো তেল।আর তেল যদি একটি সঠিক বোতলে রাখতে পারি তাহলে ব্যবহার করতে এবং পরিমাপ ঠিক রাখতেও সুবিধা হয়।এই বোতলটিতে আপনি তেল বাদেও অনান্য লিকুইড জিনিস রাখতে পারবেন।


যেমন বিভিন্ন ধরনের তেল যেমন সরিষার তেল, সয়াবিন তেল, জলপাই তেল রাখতে পারবেন পাশাপাশি ভিনেগার, সয়া সস এসব ও রাখতে পারবেন।
এটা ব্যবহারের সুবিধা অনেক সুবিধা রয়েছে।


আপনি এটা ব্যবহার করলে তলার স্যাহায্যে ভিতরে কোন তেল রেখেছেন তা দেখতে পারবেন পাশাপাশি আপনার রান্নার তেলের পরিমাপ ঠিক থাকবে।

বোতলের মুখ খুলে এর মধ্যে তেল বা ভিনেগার সহজেই ঢালতে পারবেন ঢালা যাবে এবং রান্না করার সময় এক হাতে তেল ব্যবহার করেই তেল ঢালা যাবে।


বোতল টি পরিস্কার করার জন্য এর মধ্যে গরম পানি ও ডিটারজেন্ট দিয়ে ওয়াশ করতে পারেন।


  • বোতলটির মূল বডি স্টইনলেস স্টিল এর,
  • তলা এবংউপরের দিকে অল্প একটু জায়গা গ্লাস দিয়ে বানানো
  • এবং বোতলের মুখ টা বরাবর দিয়ে বানানো
  • বোতলটি পরিমাপ- ৫০০ মি.লি.
  • সাইজ- ১১*২.৯ ইঞ্চি।
  • দাম:৩০০-৩৫০ টাকা।

মেজারমেন্ট স্পুন সেট


রান্না করার জন্য সঠিক পরিমাপ একান্ত দরকার। সঠিক পরিমাপ ছাড়া রান্নার স্বাধ পারফেক্ট হয়না।আবার মেজারমেন্ট চামচের পরিমাপ এবং নরমাল চামচের পরিমাপের ভিতর তফাৎ রয়েছে। আর যারা নতুন রাধুনি তাদের জন্য এমন একটা মেজারমেন্ট চামচ সেট খুবই প্রয়োজনীয়।


বাজারে বিভিন্ন ধরনের বিভিন্ন ডিজাইনের মেজারমেন্ট চামচ সেট রেয়েছে।আপনি আপনার পছন্দ মতো বেছে নিতে পারেন। আবার সিঙ্গেল ভাবেও এই মেজারমেন্ট চামচ পাওয়া যায়। আপনি সেট সহ না নিতে চাইলে সিঙ্গেল ভাবে বিভিন্ন পরিমাপের মেজারমেন্ট চামচ নিয়ে নিতে পারেন।


এই চামচ দিয়ে সহজেই হাফ চামচ,এক চামচ দুই চামচের মাপ গুলো ঠিক ভাবে পাওয়া যায়। আর রান্নার উপকরণ গুলো ঠিক পরিমাণ দিলে রান্নার স্বাধও ভালো হয়।

  • দাম:৫০-২০০ টাকার ভিতর।


হ্যান্ড কফি মিক্সারের দাম

  • দাম:১৫০-২০০ টাকা।

বাসায় বসে কোল্ড কফি তৈরির জন্য এই ছোট কফি মিক্সার অনেক কাজের।যাদের বাজেট খুবই কম বা প্রথম ব্যবহার করে শিখতে চান তারা কম বাজেটের ভিতর এই কফি মিক্সার নিয়ে নিতে পারেন।জিনিস টা ছোট হলেও বেশ কাজের।আর যারা





রান্নায় নতুন তাদের জন্য ব্যবহার করতেও সহজ।চামচ বা হাতের স্পর্শ ছাড়াই চা, কফি, জুস, ডিম, শরবত ইত্যাদি মিক্স করুন খুব সহজেই।ফোমি কফি বা মিল্ক করার জন্য কম বাজেটের ভিতর আদর্শ একটা প্রোডাক্ট।

  • নন - স্টিকি অ্যান্ড ফ্লেক্সিবল।
  • খুব সহজেই পরিষ্কার করা যায়।
  • ২ টি AA সাইজ এর ব্যাটারিতে চলে।
  • ওজনে হালকা।
  • ব্যবহার করতে খুবই সহজ।
  • সহজে বহন যোগ্য আপনি চাইলে ট্রাভেল টাইমেও সাথে নিতে পারবেন।

ডিশ ক্লিনার: Oven & Cookware Cleaner

কড়াই,পাতিলের কড়া, পোড়া,কালো দাগ কিছুতেই উঠে না।আবার
রান্নাঘরের প্রধান সমস্যা হল, প্রায়ই তেলকালি জমে। রান্নাঘরের হাড়ি, পাতিল,কড়াই,প্যান, দেয়াল, স্ল্যাব ইত্যাদি তেল চিটচিটে হয়ে যায়।


খুব সহজেই অপরিষ্কার হয়ে যায় রান্নাঘর। আর যা পরিস্কার করতে অনেক ধকল পোহাতে হয়। এই ক্ষেত্রে একটু সতর্ক থাকা প্রয়োজন। রান্নাঘরের তেল চিটচিটে দাগ কীভাবে তুলব, এটা একটা চিন্তার বিষয় হয়ে ওঠে। এই ডিশ ক্লিনার ব্যবহার করে সহজেই হাঁড়ি কড়াই পরিস্কার করে নিতে পারবেন।


Over&cockwar clean একটি প্লাস্টিকের পটে থাকে।ময়লা হাঁড়ি বা কড়াই পরিস্কার করার জন্য পরিমাণ মতো ডিশ ক্লিনার নিয়ে হাঁড়ি বা কড়াই তে লাগিয়ে কিছু সময় রেখে দিতে হবে তারপর পরিস্কার করতে হবে তাতে করে ভালো একটা রেজাল্ট পাবেন।
  • দাম:৩৫০-৪৫০ টাকার ভিতর।

ডিশ ক্লিনার ব্রাশ

রান্না করার সময় অনেক সময় কাড়াই ফ্রাই প্যান বা দুধ চা তৈরি করার পাত্রের তলাতে লেগে যায় বা অনেক সময় পুড়ে যায়। এই পোড়া দাগ উঠাতে বা কড়াই হাঁড়ি পরিস্কার করতে যেয়ে হাত, নখ দুইটাই নষ্ট হয়ে যায়। এই ডিশ ক্লিনার ব্যবহার করে আপনি সহজেই বাসন পরিস্কার করতে পারবেন।

এই ডিশ ক্লিনার ব্রাশের মাথার অংশে ছোট ছিদ্র আছে যেটা দিয়ে লিকুইড ডিশ ওয়াশ ঢুকানো যায়। আর ছোট একটা বাটন আছে যেটা চাপ দিলে ডিশ লিকুইড ডিশ ক্লিনারের সামনে থেকে বের হয়।

ডিশ ক্লিনারের মাথার সামনে শক্ত ব্রাশ আছে।যেটা দিয়ে সহজেই বাসন, হাঁড়ি, কড়াই পরিস্কার করা যায়।
  • দাম:৯৯-১৫০ টাকার ভিতর।

আইস ট্রে

গরমের দিনে ঠান্ডা খাবারের প্রতি চাহিদা খুব বেড়ে যায়। তখন ঠান্ডা ঠান্ডা খাবার খেতে যেমন ভালো লাগে তেমনি ঠান্ডা ঠান্ডা খাবার পরিবেশন করতেও ভালো লাগে।

বর্তমানে বরফ বিভিন্ন সেপে তৈরির করার জন্য আইস ট্রে পাওয়া যায়। আবার আইস ট্রে দুই ধরনের আছে একটা প্লাস্টিকের তৈরি আইস ট্রে আরেকটা সিলিকনের তৈরি আইস ট্রে।



সিলিকনের তৈরি আইস ট্রে ব্যবহার করার অনেক সুবিধা। বরফ জমার পরে বরফ বের করতে কোন ঝামেলা করতে হয়না। সিলিকনের হবার কারণে খুব সহজেই চাপ দিয়ে বরফ বের করে নেওয়া যায় কোন রকম ভাঙ্গা ছাড়া।


আর প্লাস্টিকের আইস ট্রের তুলনায় সিলিকনের আইস ট্রের দাম বেশি।
  • Plastic 33 pis ice in one ice cube try
  • এটার দৈঘ্য ৫.৩ ইঞ্চি ও প্রস্থ ৯.৩ ইঞ্চি
  • আর বরফের উচ্চতা ১.০ হওয়াই এটাতে সহজেই কোনো ফলের কিউবসহ রাখতে পারবেন।
  • দাম:১৫০-২০০/২৫০ টাকা।
  • সিলিকনের আইস ট্রের দাম:২৫০-৩৫০ টাকা।

ফিঙ্গার কভার সেট

গৃহিণীদের জন্য দারুণ একটা আইটেম।
রান্নাঘরে কাজ করার সময় বিশেষ করে কাটাকুটি করার সময় আঙ্গুল কেটে যায় বা দাগ হয়ে যায়।এজন্য কাটাকুটি করার সময় এই ফিঙ্গার কভার গুলো ব্যবহার করলে আঙুল সেভ থাকে আবার দাগ পরার ভয় থাকেনা।


এই finger সেটে আপনি পাঁচ আঙ্গুলের জন্য পাবেন পাঁচটি কভার। চাকু দিয়ে কাটার সময়ও আঙ্গুল কেটে যাবার ভয় থাকবে না।আবার নখ এবং আঙ্গুলে দাগ পরবেনা।বুড়ো আঙ্গুলের কভারের সাথে ছোট ব্লেড এডজাস্ট থাকবে যে ব্লেডের সাহায্যে আপনি আদা রসুন ছিলতে পারবেন।ঝালের বোটা বেছে নিতে পারবেন।

  • finger cover গুলো সিলিকনের সব আঙ্গুলে হবে।আর এগুলো উন্নত মানের।
  • দাম:১৫০-২০০ টাকা।

সংসারের বেশির ভাগ কাজ থাকে রান্নাঘরকে কেন্দ্র করে। আর কাজের জায়গা টা যদি সহজ হয় তাহলে কাজেও আগ্রহ থাকে।তাই যে কাজ গুলো নিত্য সঙ্গী সেই কাজ গুলো সহজ করে নেওয়া উচিত যাতে করে কাজে অনীহা তৈরি না হয়। কাজের প্রতি ভালোলাগা কাজ করে। আর যারা একদমই নতুন এইদিকে আশা করি তারা আজকের লেখা প্রোডাক্ট গুলো ব্যবহার করে উপকার পাবেন।
Next Post Previous Post