বাচ্চাদের যত্ন নেওয়ার টিপস। শীত গরমে বাচ্চাদের যত্ন কিভাবে নেব? চুল ত্বক নখ

যারা নতুন মা হন তারা ছোট বাচ্চা নিয়ে নতুন নতুন সমস্যার সম্মুখীন হন আবার নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করেন।মা হওয়া টা খুব সহজ না।নয় মাস প্রেগনেন্সির পর শারীরিক অসুস্থতা কাটিয়ে ওঠার আগে ছোট বাচ্চার যত্নের দায়িত্ব নিতে হয়।

নতুন মায়েরা বাচ্চার যত্ন নেওয়ার অনেক কিছু শুরুতে বুঝে উঠতে পারেনা আবার অনেক মায়েরা ছোট বাচ্চা সামলাতে হিমশিম খায়।

সময় পরিবর্তনের সাথে সাথে নতুন বাচ্চার মায়েদের কাজ সহজ করতেও বর্তমানে নানান ধরণের প্রোডাক্ট পাওয়া যায়। যে সব প্রোডাক্ট ব্যবহার করে মায়েরা সহজেই বাচ্চার কাজ গুলো করে নিতে পারে।

নতুন মায়েদের জন্য তেমনি ১০টি বেবি প্রোডাকাটের ডিটেইলস আজ শেয়ার করবো।

  • বাচ্চাদের চুলের যত্ন
  • বাচ্চাদের ত্বকের যত্ন
  • শীতে বাচ্চাদের যত্ন
  • গরমে বাচ্চাদের যত্ন
  • বাচ্চাদের দাঁতের যত্ন
  • ছোট বাচ্চাদের যত্ন

আমাদের নিজস্ব অনলাইন পেজ, গ্রুপ এবং ওয়েবসাইট আছে। মা এবং বাচ্চা উভয়ের জন্যই অনেক রকম প্রোডাক্ট আমাদের স্টকে এভেলেবেল আছে। সারা দেশে হোম ডেলিভারি এবং ক্যাশ অন সুবিধা দিয়ে থাকি।

পেজ লিঙ্কঃ ReshmiZone

বাচ্চাদের বিভিন্ন পণ্য ছাড়াও নানা রকম গিফট, কিচেন, এবং মেয়েদের ড্রেস, কসমেটিক্সও পাবেন। এই পোস্টে উল্লেখিত সব গুলো প্রোডাক্ট আমাদের কাছে সুলভ মূল্যে পেয়ে যাবেন।

যায় হোক প্রথমে বাচ্চাদের যত্ন নেওয়ার লিস্টে দাঁতের যত্ন নিয়ে শুরু করছি।


বাচ্চাদের দাঁতের যত্ন - Baby finger brush

ছোট বাচ্চাদের বুকের দুধ/ফর্মুলা দুধ খেতে খেতে জিহ্বা তে সাদা একটা আবরণ পরে। এই আবরণ ঠিক মতো পরিস্কার না করলে বাচ্চার জিহ্বা তে ব্যাকটেরিয়ার আক্রমণ হয়,আবার জিহ্বা মুখে ঘায়ের সৃষ্টি হয়।


ফলে বাচ্চা ঠিক মতো খেতে পারেনা,মুখে ব্যাথা হয়।এই বেবি ফিঙ্গার ব্রাশ বাচ্চার জিহ্বা পরিস্কার করতে সাহায্য করে। এই ব্রাশ সহজেই আঙুলের মাথায় পরিয়ে নিয়ে বাচ্চার জিহ্বা পরিস্কার করা সম্ভব।

আবার ছোট বাচ্চাদের যখন নতুন দুধ দাঁত উঠে তখনও বাচ্চার নতুন দাঁত পরিস্কার করতে এই বেবি ফিঙ্গার ব্রাশ অনেক উপকারী।


বেবি ফিঙ্গার ব্রাশ গুলো সিলিকনের তৈরি। যার জন্য বাচ্চারা ব্যাথা বা আঘাত পাবার কোন সম্ভবনা নেই।ব্রাশ গুলো ছোট সাইজের বক্সের ভিতর থাকে যার জন্য ব্রাশে ময়লা লাগার কোন ভয় থাকেনা।ব্রাশ ব্যবহার শেষে ধুয়ে পরিস্কার করে আবার পুনরায় ব্যবহার করা সম্ভব।

বাচ্চাদের নখ কাটার - Baby nail trimmer

ছোটদের নখ কাটা নিয়ে বাবা- মায়েরা সবসময়ই দুঃশ্চিন্তায় ভোগে। শিশুদের নখ রাখা , কাটা, ময়লা পরিষ্কার করা সবগুলো বিষয়েই বিশেষ সতর্কতা মেনে চলা উচিত।

শিশুদের হাত পায়ের নখ তুলনামূলক বেশ পাতলা হয় তাই তারা নিজেরাও মাঝে মাঝে নিজেদের শরীরে স্ক্র্যাচ করে। আবার রেগুলার নেইল কাটার দিয়ে নখ কাটার সময় তাদের চামড়া কেটে যায়, রক্ত ক্ষরণ হয়। হাতে নখ বড় হয়ে গেলে ব্যাক্টেরিয়ার সংক্রমন ঘটে আর শিশুদের যেহেতু হাত মুখে দেওয়ার অভ্যাস থাকে তাই এটা খুবই ক্ষতিকর একটা দিক।


এই সকল সমস্যার সমাধানের জন্যই Nail Trimmer. এর ব্যবহার শিশুর ত্বককে সুরক্ষা দিবে এবং নখ কাটা নিয়ে দুঃশ্চিন্তা থেকেও মুক্তি দিবে।

Nail Trimmer টি AA সাইজের ব্যাটারি চালিত। বয়সের ভিত্তিতে নখকে মসৃন করার জন্য 5 টি ভিন্ন ভিন্ন Grinding Head থাকবে।

নতুন মায়েরা নিশ্চিতে বেবি নেইল ট্রিমার দিয়ে নখ কেটে নিতে পারবেন।

গোসলের সময় সতর্ক ? Baby sawar cap

নতুন মায়েদের বাচ্চা কে নিয়ে সব থেকে আতঙ্কের ব্যপার হলো গোসল করানো।ছোট বাচ্চাকে সাবধানে গোসল করানো উচিত কোনভাবে গোসলের সময় নাকে মুখে পানি চলে গেলে যে কোন ধরনের বিপদ ঘটে যেতে পারে।ছোট বাচ্চা কে গোসল করানোর জন্য সবচেয়ে উপকারী এটা প্রোডাক্ট হলো বেবি সাওয়ার ক্যাপ।

আবার বাবুদের মাথার চুলে শ্যাম্পু করার পর, চোখে এবং কানে পানি চলে যাওয়া একটি অস্বস্তিকর পরিস্থিতি সৃষ্টি করে। এই অস্বস্তিকর পরিস্থিতি থেকে আপনার বাচ্চার সুরক্ষার জন্য ব্যবহার করতে পারেন

এই Baby Shower Cap টির বিশেষত্ব হচ্ছে
  • আপনার সোনামণির চোখে পানি যাওয়া থেকে নিরাপদে রাখবে।
  • বাচ্চার কানে পানি যাওয়া থেকে সম্পূর্ণ বিরত রাখবে।
  • বাবুর চুল কাটার সময় এই ক্যাপ ব্যবহারের ফলে চোখে,নাকে কানে চুল পরবে না।
এট খুবই নরম ম্যাটেরিয়াল দ্বারা তৈরী। যার ফলে আপনার বাবু কম্ফোর্টেবল ফিল করবে।এটা বাচ্চার মাথার সাইজ অনুযায়ী ছোট বড়ও করা যায়। একদম ছোট বেবি থেকে দুই/তিন বছরের বেবিরাও ব্যবহার করতে পারবে।

আঙুল চুসানি - Baby pacifier

ছোট বাচ্চারা তাদের হাতের আঙুল মুখে দিতে বা চুষতে পছন্দ করে কিন্তু হাত সব সময় পরিস্কার থাকেনা যখন তখন মুখে হাত দেওয়া বাচ্চার জন্য বাচ্চার স্বাস্থ্যর জন্যও ভালো না।কিন্তু অনেক বাচ্চা আছে মুখে হাত দিতে না দিলে কান্না কাটি করে।সেক্ষেত্রে মায়েরা এই baby pacifier ব্যবহার করে বাচ্চা কে শান্ত রাখার জন্য।

এই প্যাসিফায়ার নিয়ে অনেকের অনেক রকম নেগেটিভ ধারণাও রয়েছে। আসলে উন্নত মানের সিলিকনের প্যাসিফায়ার বাচ্চার জন্য ক্ষতিকর না তবে অবশ্যই বাচ্চার প্যাসিফায়ার পরিস্কার রাখবেন ঢাকনা যুক্ত প্যাসিফায়ার ব্যবহার করবেন।

আর এটি যত সম্ভব কম ব্যবহার করাই ভালো। বাচ্চা কে খেলনা দিয়ে, কথা বলে, বাচ্চার সাথে গল্প করে বাচ্চাকে শান্ত রাখা বেশি ভালো।

বেবি ফিডার - Baby fruits feeder

বাচ্চাদের খাবার খাওয়ানো যত বেশি কষ্ট তার থেকে বেশি কষ্ট বাচ্চাকে নিজের হাতে খাবার খাওয়া শেখানো।আর বাচ্চাকে নিজ হাতে খাবার খাওয়া শেখানো একদিন বা দুইদিনের কাজ না।ছোট থেকেই বাচ্চার সামনে অল্প অল্প করে খাবার দিয়ে খাবার খাওয়া শেখানো উচিত। আবার পরিবারের সব সদস্য যখন খেতে বসবে তখনও সবার সাথে বসিয়ে সামনে খাবারের বাটি দিয়ে নিজ হাতে খাবার খাওয়ানো অভ্যাস করা উচিত।


আর বাচ্চাদের ছোট থেকেই নিজ হাতে খাবার খাওয়ানো অভ্যাস করার জন্য baby fruits feeder খুবই কার্যকর।এই ফিডার দেখতে যেমন আর্কষণীয় তেমনি কাজও চমৎকার। এই ফিডারের ভিতর ছোট ছোট ফলের টুকরা দিয়ে বাচ্চার হাতে দিলে বাচ্চা হাতে নিয়ে ফিডার থেকেই ফলের রস চিবিয়ে খেয়ে নিতে পারবে।

এটির ক্ষুদ্র ছিদ্রগুলো শুধু ক্ষুদ্র খাদ্যকণা বাচ্চার খাদ্যনালীতে পাঠায়।বাচ্চার গলায় খাবার আটকানোর কোন ভয় নেই।

বাচ্চার বেড়ে ওঠা ও খাদ্য গ্রহনে এটি নিরাপদ ও স্বাস্থকর।বাচ্চাদের শক্ত খাবার গ্রহনে অভ্যস্ত করে তোলায় সহায়ক।
সহজে পরিষ্কার করা যায় শুধুমাত্র উষ্ণ সাবান জল ব্যবহার করে।

Baby feeder bottle ( শিশুদের খাওয়ার যত্ন)

বাচ্চা খাওয়ানো সব থেকে বেশি কষ্ট আর ধৈর্য্যের কাজ।আর বাচ্চা কে খাওয়ানোর সময় প্লেট, বাটি সব নষ্ট হয় কিন্তু বাচ্চা কে আর ঠিক ভাবে খাওয়ানো যায় না।আর বাইরে কোথাও বেড়াতে গেলে বা কোন জার্নিতে খাওয়ানো তো আরো কষ্টকর।

কিন্তু যদি একটা বেবি ফিডার বটল থাকে তাহলে বাচ্চা কে খাওয়ানো অনেকটাই সহজ হয়ে যায়।
এই ফিডারে আপনি বাচ্চা কে নরম খিচুড়ি, ভাত,ফলের রস,সেরেলাক,নরম জাতীয় খাবার সব খাওয়া তে পারবেন।

এই ফিডারের বটল টা সিলিকনের এর জন্য সহজেই বাচ্চা কে খাওয়ানো যা।আর ফিডারের সামনে ছোট চামচ থাকে।ফিডার চাপ দিলে খাবার চামচের সামনে আসে তখন বাচ্চা কে খাওয়াতে সুবিধা হয়।

এতে করে খাবার অপচয় হয়না।বাচ্চার খেতে সুবিধা হয়।বাচ্চাও আগ্রহ নিয়ে খাবার খায়।
বেবি ফিডার গুলো পরিস্কার করতেও সুবিধা। বাচ্চা কে খাবার খাওয়ানোর পরপরই ফিডার পরিস্কার করে ধুয়ে শুকিয়ে রাখতে হবে।

Baby kit set - বাচ্চাদের যত্ন নেওয়া সহজ করবে

১০ পিসের এই বেবি কেয়ার সেটে বেবির নার্সিং ও গ্রুমিং এর প্রয়োজনীয় সব কিছুই পাবেন। মোটকথা একের ভিতর সব। নিজের সোনামনির জন্য বা কোন বাবুকে গিফট দেয়ার জন্য পারফেক্ট।

১০ পিসের এই সেটে যা যা পাচ্ছেন
  1. জ্বর মাপার জন্য ডিজিটাল থার্মোমিটার।
  2. বাবুর ঠান্ডা লাগলে নাক ক্লিন করার জন্য নোজ ক্লিনার।
  3. নখ কাটার জন্য নেইল ক্লিপার
  4. নেইল সেপার।
  5. ঔষধ খাওয়ানোর জন্য ড্রপার।
  6. চুল আঁচড়ানোর জন্য চিরুনি
  7. এবং হেয়ার ব্রাশ
  8. দাঁতে কিছু আটকে থাকলে, তা বের করার জন্য শোন।
  9. চুল কাটার জন্য কাঁচি
  10. বাচ্চাদের জিহ্বা ও দাঁত ক্লিন করার জন্য টাং ক্লিনার বা ফিঙ্গার টুথব্রাশ।
এক সেটে দশটি কিট পাবেন যার প্রতিটি জিনিস আপনার বাচ্চার জন্য দরকারী বিশেষ করে আপনি যখন একজন নতুন মা।এর প্যাকেজিং টা এতো কিউট।আপনি এক সাথেই সব গুছিয়ে রাখতে পারবেন।

Washable diaper - বেবি ডায়পার

বাচ্চাদের জন্য আমারা ডায়াপার ব্যবহার করে থাকি।কিন্তু একটা বাচ্চার দিনের ভিতর অনেক ডায়পার দরকার যা একটু ব্যয়বহুল।খরচ সাশ্রয় করার জন্য washable diaper ব্যবহার করতে পারেন। একটা প্যান্টের সাথে তিন চার টা প্যাড সেট করে কিনলে এরকম কয়েকটি প্যন্ট আর প্যাড কিনলে অনেক দিন ব্যবহার করা যাবে । যেহেতু এই প্যান্ট বার বার ধুয়ে ব্যবহার করা যায়।।

Washable Diaper / Washable Pants ব্যবহারে বাচ্চার ত্বকে র্যাশ ওঠার সম্ভাবনা থাকবে না।বাচ্চার ত্বকে চুলকানির সমস্যা হবে না এবং বেবি বিরক্তবোধ করবে না কারণ এগুলো সম্পূর্ণ কটনের তৈরি।

Baby nee pad ( হাটু সুরক্ষার জন্য)

ছোট বাচ্চারা যখন হামাগুড়ি দেওয়া শিখে তখন তাদের আর কোলে রাখা যায় না। তারা তাতের মনের আনন্দ নিয়ে হামাগুড়ি দিতে পছন্দ করে। কিন্তু বেশি হামাগুড়ি দিলে বাচ্চার হাঁটু তে ব্যাথা পেতে পারে। হাঁটু ছিলে যেতে পারে। হাঁটু তে দাগও পরে যেতে পারে।তার জন্য এই নি প্যাড খুব কাজের।এই নি প্যাড বাচ্চার হাঁটুতে পরিয়ে দিলে বাচ্চা হাঁটুতে ব্যাথা পাবেনা।

এই নি প্যাড গুলো হাঁটুর জন্য তৈরি করা।এটা খুব সফ্ট আর উলের চিকন সুতা দিয়ে তৈরি।

Baby bips

বাচ্চাকে খাবার খাওয়ানো শুরু করার সময় বাচ্চারা খাবার খেতে যেয়ে জামা কাপড় নষ্ট করে ফেলে।আবার খাবার খাওয়ানোর সময় জামা কাপড় ভিজে যায় তখন বাচ্চার ঠান্ডা লেগে যায়। তার জন্য এই Bips ব্যবহার করলে বাচ্চার জামা খাবার পরে নষ্ট হবেনা।


শেষ কথা
ছোট বাচ্চার পরিপূর্ণ যত্ন নেবার জন্য এখন আধুনিক অনেক প্রোডাক্ট বাজারে,অনলাইনে পাওয়া যায়। যে সব প্রোডাক্ট ব্যবহার করে মায়েরা খুব সহজে বাচ্চার কাজ গুলো করে নিতে পারে।

তবে বাচ্চারা খুবই সেনসিটিভ তাই তাদের খাবার বা ত্বকে ব্যবহার করবেন এমন সব কিছুই শতভাগ নিশ্চিত হয়েই নিবেন। আপনি কখনোই চাইবেন না কিছু কাজ সহজ করতে বা কিছু টাকা বাচিয়ে সস্তা কিছু কিনে আপনার সন্তানের চেহারা বা চুল দাত নখ নষ্ট করতে, তাই না?

এজন্য বাচ্চাদের জন্য যায় কিনবেন যেখান থেকেই কিনবেন সেটা আগে ভালো ভাবে দেখে শুনে বুঝে নিবেন।


বাচ্চাদের তেল সাবান শ্যাম্পু ক্রিম
  • বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো
  • বাচ্চাদের জন্য কোন অলিভ অয়েল ভালো
  • বাচ্চাদের জন্য কোন সাবান ভালো
  • বাচ্চাদের জন্য কোন লোশন ভালো
  • বাচ্চাদের জন্য কোন শ্যাম্পু ভালো
বাচ্চাদের খাবার
  1. বাচ্চাদের জন্য কোন ওটস ভালো
  2. বাচ্চাদের জন্য ঘি এর উপকারিতা
  3. বাচ্চাদের জন্য অলিভ অয়েল
  4. বাচ্চাদের জন্য দোয়া
বাচ্চাদের প্রডাক্ট
  • বাচ্চাদের যত্ন কিভাবে নেব
  • বাচ্চার যত্ন কিভাবে নেব
  • বাচ্চার যত্ন

Next Post Previous Post